শুত্রুবার | ঢাকা ২৭ নভেম্বর ২০০৯ | ১৩ অগ্রহায়ণ ১৪১৬ | ৯ জিলহজ ১৪৩০
সার্চ
আর্কাইভ
দিন :
মাস :
সাল :
কাল স্রোত
কাল স্রোত -এর আর্কাইভ
এইচআইভি টিকা সংক্রমণ কমায়
0.04%
 
গড় রেটিং:
 
রেটিং :
Bookmark and Share
বিশ্বের প্রায় তিন কোটি ৩০ লাখ এইচআইভি আক্রান্তের জন্য সুখবর হচ্ছে, এইচআইভি টিকা সংক্রমণ কমায়। এই প্রথম পরীক্ষামূলকভাবে জানা গেছে, এইচআইভি টিকা সংক্রমণের ঝুঁকি হ্রাস করে। আগে পরীক্ষামূলক দুটি টিকার মিশ্রণ থাইল্যান্ডের ১৬ হাজার লোককে দেওয়া হয়েছিল যা ছিল এ যাবতকালের সবচেয়ে বড় পরীক্ষা। এই টিকা এইডসের সহায়ক এইচআইভি ভাইরাসের সংক্রমণ এক-তৃতীয়াংশ কমিয়েছে।
থাইল্যান্ডের কিছু অংশে ১৮ থেকে ৩০ বছর বয়সী সব এইচআইভি পজিটিভ নারী-পুরুষের ওপর যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও থাইল্যান্ড সরকার যৌথভাবে একটি গবেষণা চালায়। থাইল্যান্ডে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ইরিক জি জনের মতে, এই গবেষণা এইচআইভি টিকা আবিষ্কারের কাজ এক ধাপ এগিয়ে নেয়। এই টিকাটি এইচআইভি সংক্রমণ হার কমাতে পারেনি এমন দুটি পুরনো টিকার সমন্বয়ে তৈরি। এইচআইভি আক্রান্তদের অর্ধেককে টিকা দেওয়া হতো, বাকি অর্ধেককে করা হতো কাউন্সেলিং। প্রতি ছয় মাস পর তিন বছর পর্যন্ত তাদের এইচআইভি পরীক্ষা করা হতো। ফলাফলে দেখা যায়, টিকা গ্রহণকারীদের এইচআইভি সংক্রমণের ঝুঁকি ৩১.২ ভাগ কম এবং যারা টিকা নিয়েছে তাদের মধ্যে ৫১ জন, যারা নেয়নি তাদের মধ্যে ৭৪ জন এইচআইভি আক্রান্ত হয়েছে। থাইল্যান্ডের এক জরিপে দেখা যায়, এইচআইভি ভাইরাসের 'সি' স্ট্রেইন আফ্রিকায় এবং 'বি' ও 'ই' স্ট্রেইন থাইল্যান্ডে বেশি। এই গবেষণার ফলাফল পুনঃপুনঃ আশার সঞ্চার করছে। আবার হতাশার বিষয় এই যে, খুব কম লোক এ টিকা গ্রহণ করতে পারবে।
বর্তমানে গবেষণাধীন একটি প্রতিষেধক তৈরি হয়েছে যা এইচআইভি সংক্রমণ রোধে সক্ষম। আরও গবেষণার মাধ্যমে এই টিকার এইচআইভি ঝুঁকি হ্রাসের হার নিশ্চিত হওয়া প্রয়োজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং এইচআইভি কার্যক্রমে জাতিসংঘের সঙ্গে সংশ্লিষ্টরা এই ফলাফলকে সাদরে গ্রহণ করেছে যা এইচআইভি প্রতিষেধক তৈরিতে আশাব্যঞ্জক পদক্ষেপ।
হালিমা নূর পাপন, নালন্দা
রেটিং দিন :
 
( এই লেখাটি পড়েছেন : ৪২০ জন )
 
আপনার মতামত দিন
*
*
Bangla Unijoy
Bangla Probhat
Bangla Phonetic
Bangla Phonetic Int.
English
*
* আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন
 
সম্পাদক: গোলাম সারওয়ার
প্রকাশক : এ.কে.আজাদ, ১৩৬, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
ফোন : ৮৮০২-৯৮৮৯৮২১, ৮৮০২-৯৮৮৭০৫, ৯৮৬১৪৫৭, ৯৮৬১৪০৮, ৮৮৫৩৯২৬ ফ্যাক্স : ৮৮০২-৮৮৫৫৯৮১, ৮৮৫৩৫৭৪
ই-মেইল :
info@samakal.com.bd
Powered By:orangebd