শুত্রুবার | ঢাকা ২৭ নভেম্বর ২০০৯ | ১৩ অগ্রহায়ণ ১৪১৬ | ৯ জিলহজ ১৪৩০
সার্চ
আর্কাইভ
দিন :
মাস :
সাল :
কুঁড়ির পরে
কুঁড়ির পরে -এর আর্কাইভ
লাগুক চমক
0.13%
 
গড় রেটিং:
 
রেটিং :
Bookmark and Share
বিঘ্নরাজ বৈদ্য
তোমরা সবাই চাও কাছের মানুষ তোমাকে নিয়ে আরও বেশি ভাবুক, মনের মণিকোঠায় তোমার ছবি এঁকে রাখুক। কাছের মানুষকে মুগ্ধ করতে কখনও গিটার বাজাও, গান কর, ছবি আঁক, কবিতা লেখ, সকালে ঘুম থেকে উঠে শিউলি কুড়াও। এসব দেখে সে মুগ্ধ হয়, চমকে ওঠে, ভাবে_ বাহ্ সুন্দর তো! আর এই চমকে দেওয়া মুগ্ধ করার মধ্য দিয়েই তোমরা পরস্পরের আরও কাছাকাছি চলে আস। গড়ে ওঠে তোমাদের আস্থার বন্ধুত্ব, যা দীর্ঘস্থায়ী বন্ধুত্বেও রূপ নেয়।
এই ঈদে বন্ধুকে চমকে দিতে আরও একটি জিনিস যুক্ত হতে পারে তোমার কেনাকাটার তালিকায়। তা হলো, উপহার। এটি হতে পারে প্রয়োজনীয় অথবা অপ্রয়োজনীয়। তবে উপহার বাছাইয়ে থাকা চাই বুদ্ধিদীপ্ত চিন্তা-রুচির ছাপ, যা দেখে কাছের মানুষটি ভাববে_ আরে, ও বুঝল কী করে যে এটাই আমি চেয়েছি! এ ভাবনা পরস্পরকে আরও কাছের বন্ধু হতে সহায়তা করবে।
উপহার বাছাইয়ের আগে বন্ধুকে বোঝা প্রয়োজন। তার চিন্তা, পছন্দ, ঝোঁক বুঝেই বাছাই করতে হবে উপহার। সে হয়তো গিটার বাজাতে পছন্দ করে। মাউথ অর্গানেও মাঝেমধ্যে ঠোঁট লাগানোর চেষ্টা করে। তাই একটি ছোট্ট কমদামি মাউথ অর্গানই ওর জন্য হতে পারে অনেক পছন্দের কিছু। যা হয়তো আগলে রাখবে বুক পকেটে। তোমাকে দেখে বাজিয়ে শোনাবে তোমার প্রিয় গানের সুর, তাতে পারস্পরিক মুগ্ধতা বেড়ে যাবে কয়েকগুণ। সে সঙ্গে বাড়বে সখ্যও। অথবা ধরো, বন্ধুটি বইয়ের পোকা। সে কখনো-সখনো গল্প শোনায় ভিক্টর হুগোর 'লা মিজারেবল'-এর। কিন্তু তার জানার দৌড় দেড়শ' পৃষ্ঠার অনুবাদ বই পর্যন্তই। একদিন পড়ার টেবিলে সে পেয়ে গেল এগারোশ' পৃষ্ঠার 'লা মিজারেবল'। সেটা দেখে নিশ্চয়ই বিস্মিত হয়ে যাবে। যক্ষের ধনের মতো উপহারের সঙ্গে তোমাকেও রেখে দেবে ওরই মনের অলিন্দে। ধরো, হাঁটছ শহরের ফুটপাত দিয়ে। হঠাৎ বন্ধুটি দাঁড়িয়ে গেল ফুটপাতে বিকানো ধনচে পাতার শিরের কোনো পাখি দেখে। এই সুন্দর পাখি দেখে মুখজুড়ে ফুটে উঠল মুগ্ধতা। আর সে মুহূর্তেই তুমি যদি কিনে দাও পাখিটি, এটিই হয়ে উঠতে পারে সুন্দর উপহার হয়ে।
উপহারের উপস্থাপনাও হওয়া প্রয়োজন মনোমুগ্ধকর। ধরো, তোমার বন্ধুকে দিতে কিনেছ একসেট মাটির বলাকা। সঙ্গে কিনে দিতে পারো আকাশি রঙের একটি ওয়াল পেপারও। তার ঘরের দেয়ালে বলাকাগুলো সাজিয়ে দাও। ঘরে ঢুকেই দেয়ালে সাজানো বলাকার ঝাঁক দেখে মোহাচ্ছন্ন হয়ে উঠবে সে। উপহারের প্যাকেটেও থাকা প্রয়োজন চমৎকারিত্ব। যাতে সেই চমৎকার প্যাকেট খুলে দেখতে পায় ঝকঝকে লেখায় তোমার নাম; ফুল, পাখি ও লতার নকশা। এই সুন্দর উপস্থাপনাই তোমার কাছের বন্ধুকে আরও বেশি মুগ্ধ করবে।
রেটিং দিন :
 
( এই লেখাটি পড়েছেন : ১২৪০ জন )
 
আপনার মতামত দিন
*
*
Bangla Unijoy
Bangla Probhat
Bangla Phonetic
Bangla Phonetic Int.
English
*
* আপনার কোন একাউন্ট না থাকলে রেজিষ্ট্রেশন করুন
 
সম্পাদক: গোলাম সারওয়ার
প্রকাশক : এ.কে.আজাদ, ১৩৬, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
ফোন : ৮৮০২-৯৮৮৯৮২১, ৮৮০২-৯৮৮৭০৫, ৯৮৬১৪৫৭, ৯৮৬১৪০৮, ৮৮৫৩৯২৬ ফ্যাক্স : ৮৮০২-৮৮৫৫৯৮১, ৮৮৫৩৫৭৪
ই-মেইল :
info@samakal.com.bd
Powered By:orangebd